Dear visitor, welcome to free downloading blog site. Hope, see you again – thanks (Admin).

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি | বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০২৩-২০২৪ | Download Word and PDF File - Download Free Gazettes.

Header Ads

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি | বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০২৩-২০২৪ | Download Word and PDF File

 

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি | বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০২৩-২০২৪ | Download Word and PDF File

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি | বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০২৩-২০২৪ | Download Word and PDF File

 

প্রাথমিক শিক্ষার গুরুত্ব উপলব্ধি করে বর্তমান সরকার সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথশিক শিক্ষা নিশ্চিতকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত হ্রাসকরণরে লক্ষ্যে প্রাক প্রাথমিকসহ নতুন শিক্ষক নিয়োগ প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করে গড়ে তুলতে এবং শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে নলকূপ স্থাপনসহ ওয়াশব্লক নির্মাণ করা হয়েছে। পাঠদানের অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য নতুন শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে শতভাগ শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যের বই বিতরণ করা হয়েছে। তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে একটি শ্রেণিকক্ষ ল্যাপটপ/মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ ডিজিটালাইজড করা হয়েছে। এছাড়া ঝরেপড়া রোধসহ প্রাথমিক শিক্ষা শিক্ষাচক্র সফলভাবে সমাপনের  লক্ষ্যে শিক্ষা সহায়তা কার্যক্রমের আওতায় প্রাপ্যতায়োগ্য সকল শিক্ষার্থীর জন্য  মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে উপবৃত্তি প্রদান করা হচ্ছে। বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা বিকেন্দ্রীকরণের  অংশ হিসেবে বিদ্যালয়ে ‘স্কুল লভেলে ইমপ্রুভমেন্ট প্ল্যান (SLIP)  বাস্তবায়ন করা হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রমের উন্নয়নের জন্য নিয়মিতভাবে প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা শেক ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে।

 

সমস্যা ও চ্যালেঞ্জসমূহ:

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ,ঝরে পড়া হ্রাসকরণ এবং অনাকাংখিত যে কোন পরিস্থিতিতে স্বাভাবিক পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা। শিক্ষক নিয়োগ, ভবন/শ্রেণিকক্ষ নির্মাণ , শিক্ষক-শিক্ষার্থী ও শ্রেণিকক্ষ-শিক্ষার্থীর কাঙ্খিত অনুপাত র্অজন এবং শিক্ষকগণকে গতানুগতিক পাঠদানের প্রবণতা পরিহার করে ব্লেন্ডিং পদ্ধতি অনুসরন করে শিক্ষার্থীদের কার্যকর পাঠদানে অভ্যস্ত করা। হত দরিদ্র পরিবারেরর শিশুদেরকে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণের  পরিবর্তে কর্মসংস্থানে  নিয়োজিত করার প্রবনতা  নিরুৎসাহিত করা।

 

ভবিষ্যৎ পরিকল্পনা:

যে কোন ধরণের সংকটকালীন সময়ে রিমোট লার্নিং প্লাটফর্মের মাধ্যমে ব্লেন্ডিং পদ্ধতিতে পাঠদান র্কাযক্রম স্বাভাবিক রাখা। Civil Registration & Vital Statistics (CRVS) এর সাথে সম্পৃক্ততা বজায় রেখে সকল শিক্ষার্থীর ছবিসহ  আইডি কার্ড ও ডাটাবেইজ প্রণয়নে সার্বিক সহযোগিতা প্রদান করা। ডিজিটাল শিক্ষার্থী হাজিরা ব্যবস্থা প্রণয়নরে জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ। ঝরে পড়া ও স্কুল বহির্ভূত শিশুদের বিদ্যালয়ে আনয়ন এবং তাদের প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের জন্য সম্ভাব্য সকল উদ্যোগ গ্রহণ করা। সকল শিশুর মানসন্মত শিক্ষা নিশ্চিত করার জন্য সরকারের গৃহীত বিভিন্নমূখী পদক্ষপে বাস্তবায়নের পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়ের সাথে স্থানীয় কমিউনিটিকে আরো বেশি সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা।

 

২০২৩-২৪  অর্থ বছরের সম্ভাব্য প্রধান র্অজনসমূহ:

*   বিদ্যালয় গমনোপযোগী সকল শিশুর ভর্তি নিশ্চিতকর‌ণ;

*   শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যের পাঠ্যবই বিতরণ;

*   শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নয়ন ;

*   সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল লেভেল ইম্প্রুভমেন্ট প্ল্যান (SLIP) বাস্তবায়ন;

*   নিরাপদ পানীয় জলের ব্যবস্থা করা;

*   বিদ্যালয় পর্যায়ে সহপাঠক্রমিক কার্যক্রম জোরদার করা;

*   প্রাথমিক বিদ্যালয়ের সাথে স্থানীয় কমিউনিটিকে সম্পৃক্ত করা;

*   প্রয়োজন অনুযায়ী অনলাইন পাঠদান বাস্তবায়ন করা;

*   কাবিং কার্যক্রম সম্প্রসারণ করা।

 

উল্লেখিত কর্মসম্পাদন চুক্তি ডাউনলোড করতে নিচের বক্সে ক্লিক করে মাত্র কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

 

পিডিএফ ফাইল:



 

 

ওয়ার্ড ফাইল:



 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ

No comments

Powered by Blogger.